মেনু নির্বাচন করুন
পাতা

অফিস সম্পর্কিত

বৃটিশ শাসনেরপূব ভারতীয় উপমহাদেশেরজনগণের নিকট দলিল নিবন্ধনপদ্ধতি বিষয়টি সম্পূণ অপরিচিত ছিল । তখনকার সময়েলোকজন জোর করে অন্যের জমি দখল করত এবং জাল দলিল উপস্থাপন করে রাজস্বপ্রদান হতে মুক্তিদাবী করত । তাই এসব অনিয়ম থেকে উদ্ভুত বিরোধসমূহ সমাধানকরাখুব কঠিন ছিল ।      প্রতারণা রোধ ও রাজস্ব আদায় সহজীকরণের জন্যএবং সাধারণ জনগণের সম্পত্তির অধিকার , স্ ¡ এবং ¯^v_© রক্ষার জন্যনিবন্ধন আইন প্রবর্তন করা হয় । প্রথমে দলিলাদির নিবন্ধনকে ঐচ্ছিক করাহয়েছিল যদিও শর্ত ছিলযে , কোন দলিল যদি নিবন্ধনকৃত হয় তবে তা অনিবন্ধনকৃতদলিলের উপর প্রাধান্যপাবে । নিবন্ধন বিভাগএকটি পুরাতন সরকারীপ্রতিষ্ঠান । এটি দেশের অভ্যন্তরে বিভিন্ন খাত থেকে প্রচুর রাজস্ব আয় করে ।অভ্যন্তরীন ক্ষেত্রে এটিসিংহভাগ ivR‡¯^i যোগান দিয়েথাকে ।      ১৭৯৩ সালের ৩৬ নং রেগুলেশন দ্বারা ১জানুয়ারী ১৭৯৬ তারিখে জেলাসদরে দলিল নিবন্ধনের একটি অফিস প্রতিষ্ঠা করাহয় । ১৮৩৮ সালের৩০ নং আইনে সকল সাব-ডিস্ট্রিক্টে   সাব-রেজিস্ট্রারঅফিসপ্রতিষ্ঠার কথা বলা হয় এবং সুপারিনটেনডেন্টের অফিসকে জেলা রেজিস্ট্রারেরঅফিসবলে বিধান দ্বারা হয় ।১৮৭১ সালের ৮ নং আইন দ্বারা রেজিস্ট্রার অফিসবিলুপ্ত করা হয় । এই আইনে ইনসপেক্টরজেনারেল এবং সহকারী ইনসপেক্টরজেনারেলসহ রেজিস্ট্রেশন অফিসে ইনসপেক্টর নিযুক্তির বিধানরাখা হয় ।      পরিদপ্তরের কার্যাবলীঃ      পরিদপ্তর এর দায়িত্ব হল সমগ্র বাংলাদেশেরজেলা রেজিস্ট্রার এবংসাব রেজিস্ট্রারদের কাজের তদারকি এবং নিয় ন্ত্র ণকরা । সাব রেজিস্ট্রারদেরনিয়োগ , বদলী এবং পদোন্নতিহয়ে থাকে ম ন্ত্রণালয়ের আগামঅনুমোদন সাপেক্ষে । প্রশাসনিকভাবে অত্র ম ন্ত্র ণাল য় মাঠকর্মকর্তাদের কার্যাবলী তদারকী করে থাকে ।      নিবন্ধন পরিদপ্তর সারা দেশে ৩টি পা বর্ত্য জেলা ব্যতীত ৬১টি জেলা রেজিস্ট্রার অফিস এবং ৪৭৬টি সাবরেজিস্ট্রিঅফিসের মাধ্যমে দলিল রেজিস্ট্রেশন সংক্রান্ত আইন-কানুন বাস্তবায়ন করে থাকে।

ছবি

rrrrrrrrrrrrrrrr_0.JPG rrrrrrrrrrrrrrrr_0.JPG



Share with :

Facebook Twitter